• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায় ও তুষ্টি ভট্টাচার্য
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - সোনালী চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস
  • ধারাবাহিক উপন্যাস


    বঙ্কিমচন্দ্র


    অর্জুন বন্দ্যোপাধ্যায় প্রণীত

Wednesday, April 13, 2016

রত্নদীপা দে ঘোষ

হাত

১১

টা টা
হাত নাড়ছে
হাত নড়ছে 

চলে যাচ্ছি
বলতে নেই

বরং প্রার্থনা
খালিহাতের বিদায়গুলি
পূর্ণ বেদুইনে আসুক ফিরে

১২

হুশ হাশ লাল

প্রতিবার
মাস্টারবেশনের পর
হাতের জিভ

নিশ পিশ লালা

১৩

সোনার কাঁকনে হীরের শেকল
যে যার হাত
সে তার অলঙ্কার

১৪

রোজ সেই হাতটাতে যাই
কথা অমৃত শুনি ঠাণ্ডা ঠাণ্ডা
শীতল পাটিতে নিজেকে মুড়ে
ফিরে আসি
সরল পাথরের দুটি হাত নিয়ে

১৫ 

কী কোরে এমন তীব্র হতে পারে হাত
হাতির দাঁতের থেকে শক্ত আর মজবুত
পররাষ্ট্র থেকেও পরাধীন শীর্ণচূড়ার স্বদেশ
কী কোরে এমন বিভিন্ন ইজম

লোফালুফি
কোলাকুলি 

এমন হাত ফেলে যাওয়া যায় ?

কেমন লাগে
যদি মীর্জা
গালিবকে

১৬ 

যথেষ্ট রেললাইন না থাকায়
খন্দ খানার হাতগুলি বাঁচতে শিখছে
শুকনো রক্তের পাশাপাশি
যান্ত্রিক পাতালের তন্ত্রীতে

১৭

সমস্ত প্রকার ঈশ্বরের সম্ভাবনা
যে হাত বন্ধ করে
তার নাম ধর্ম

১৮

হাত কখনো সম্পূর্ণ হয় না

যতদিন
ভুল
ভুলের মাশুল
চ্যাটচেটে আঠা

স্নানের জলে মিশে যায়

১৯ 

হাত
শ্রেষ্ঠ যৌনঅস্ত্র

বড় মুখ করে তাকে ডাকি
মাদী ময়াল

২০

হাতটা ভালো ছবি করতো

একদিন সকালে দেখা গেল
হাতটা ভাল রকমের গান গাইতে পারে
মোমবাতি আঁকা





My Blogger Tricks

1 comment:

  1. হাতের যথেষ্ট তোলা মিছিল দেখালে। হাতটাই শ্রেষ্ঠ যৌন অস্ত্র আস্থা বাড়ল। তোমার কবিতাতে নিশপিশ করছে এখন। সাবাশ রত্না।

    ReplyDelete