• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায় ও তুষ্টি ভট্টাচার্য
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - সোনালী চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস
  • ধারাবাহিক উপন্যাস


    বঙ্কিমচন্দ্র


    অর্জুন বন্দ্যোপাধ্যায় প্রণীত

Wednesday, April 13, 2016

তুষ্টি ভট্টাচার্য

আমি, তুমি এবং ওরা

না লেখা থেকে উঠে আসছ তুমি
‘তুমি’ নামের একটা গাছ ও রোদ
গাছের গায়ে রোদ পড়েছে, রোদের গায়ে গাছ
একাকার থেকে উঠে আসছ তুমি
‘তুমি’ নামের একটা তুমি

‘তুমি’ বিরহের নামী যক্ষ
‘আমি’ প্রেমের চিরাগ

ওরা অনেক কথা বলে চলেছে
ওরা প্রেম লিখছে, বিরহ লিখেছে
ওদের খাতা ভর্তি আমাদের কবিতা

আমার খাতায় ‘খরা’
তোমার পাতা ভর্তি ‘সাদা’

ওরা লিখছে ওদের ‘আমি’কে
ওরা খুঁড়ছে ওদের ‘তুমি’কে

আমাদের নদী ভর্তি কান্না
ওদের নদী ভর্তি জল

আমাকে ‘আমি’ খুঁজছি
তোমাকে মৃত নামে ডাকছ ‘তুমি’। 

ওরা লিখে চলেছে গল্প
ওদের খাতা ভর্তি প্রেম।


খরা নামের নদী

খরা নামের নদী নেই
নদীর নামে খরা হয় না

এক হাতে খরা অন্য হাতে নদী নিয়ে
যারা ভেবেছিল টস্‌ করবে

একটা গুলিয়ে ওঠা পাড় থেকে
ঠং করে পড়ে গেল অচল মুদ্রা।

নদী আর খরা, খরা আর নদী...
খরা আর নদী, নদী আর খরা...
চশমার ফাঁক দিয়ে গলে যাচ্ছে ঢেউ
একটা দেখা বাকি রয়ে গেল
একটা টুপ ডুবে গেল নদীতে
একটা খরা দেখল চোখ।


সমার্থক

স্ক্যান্ডেল আর তামাশা সমার্থক শব্দ
একটা স্ক্যান্ডেলে মুখ কালো
একটা তামাশায় পোড়া বুক
সমার্থক শব্দের পাশে বসে
বৃষ্টিকে দেখলাম ভাবলেশহীন চোখে
এই প্রথম ভাব এলো না
ভাবের ঘরে তালা নেই
ভাবের ঘরে চুরি হয় না আজকাল

সমার্থক শব্দরা বড্ড ক্লিশে এখন
যাত্রার আসর ভেঙে গেলে
বৃষ্টিতে ভেজা ভাইরাল হয়েছে। 


My Blogger Tricks

1 comment: